Tuesday, October 31, 2006

লগি, বৈঠা, জনরোষ, হায় দেশপ্রেম!

বিগত কদিনের ঘটে যাওয়া এত বেশী অসাধারন ঘটনা আমার মতো একজন সাধারন মানুষকেও বেশ ধন্দে ফেলে দিয়েছে। আমরা যারা শান্তির পক্ষের, যারা বেশ কম বুঝি, তাদের ছোট্ট ঘিলুতেও এটুকু বোধ বোধহয় এতদিনে জন্মেছে যে, লাঠি বৈঠার চেয়েও অনেক শক্তিশালী সম্মিলিত মানুষের মুষ্টিবদ্ধ হাত,রাজপথ প্রকম্পিত করা শ্লোগান, আর যুগোপোযোগী সাহসী বলিষ্ট নেতৃত্ব। বাংলাদেশী হিসেবে আমি গর্ববোধ করি কারন একমাত্র আমাদেরই রয়েছে ভাষার জন্য জীবন দেয়ার গৌরবময় ইতিহাস, স্বাধীনতার জন্য সর্বস্ব বিলিয়ে দেবার স্বর্ণোজ্বল বীরত্বগাথা, গনতন্ত্রের জন্য রাজপথ রক্তে রঞ্জিত করবার অবিস্বরনীয় অতীত। নিজেকে বিসর্জন দেয়ার এই বিরল দৃষ্টান্ত স্থাপনকারী জাতিটি কী সাংঘাতিক রকমের অসাধ্য সাধন করেছে খালি হাতে, খালি বুকে। 'যার যা আছে তা নিয়ে' শত্রু মোকাবেলার একটি চুড়ান্ত ঘোষনা অবশ্য এই জাতি পেয়েছিল সে ঘোষণা ছিল শত্রু মোকাবেলার, বিরোধীদল মোকাবেলার নয়। আর চুড়ান্ত বিজয়ও এসেছিল গোটা জাতির সম্মিলিত প্রতিরোধে, শত্রুর বুক কাঁপিয়ে দেয়া শ্লোগানে, লাঠি বল্লমে নয়। চোখের সামনেই এত জ্বলজ্বলে দৃষ্টান্ত থাকার পরেও, লগি বৈঠা কেন?
বিশ্ববিদ্যালয় জীবনের শেষ দিনগুলোতে আমি রাতে একা ঘুমাতে পারতাম না। একাকী শুয়ে চোখ বন্ধ করলেই একটা দু:স্বপ্নে আতকে উঠতাম। আমার চোখের সামনেই আমার এক সহপাঠিকে কুপিয়ে আধমরা করার পরে মৃত্যুপথযাত্রী আমার বন্ধুর অর্ধমৃত মাথাটি একটি ইটের ওপরে রেখে আর একটি ইট দিয়ে মাথা থেতলে দিয়ে মৃত্যু নিশ্চিত করছে ধর্মের হেফাজতকারী একদল ছাত্র। চোখের সামনে ঘটে যাওয়া এই পৈশাচিক নারকীয়তা দু:স্বপ্ন হয়ে আমাকে কতদিন নির্ঘুম রেখেছিল তার সঠিক পরিসংখ্যান না রাখলেও কমপক্ষে লক্ষবার আল্লাহকে বলেছি, খোদা, মানবচক্ষে এ দৃশ্য যেন আর দেখতে না হয়। তবুও দেখতে হল একদল মানুষ ধর্মের হেফাজতকারী( ) একজন মানুষকে পিটিয়ে মারছে। দৃশ্য এক বদল শুধু অভিনেতাদের। দৃশ্যপট পাল্টানোর জন্য আসুন আর একবার আমরা মানুষের মনুষত্ববোধ জাগ্রত করার জন্য করুণাময়ের কাছে প্রার্থণা করি।
মজার একটা ঘটনা বলি শুনুন।
আমাদের বিদায়ী প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন আওয়ামীলীগ যে ভাষায় কথা বলবে তার দলও সেভাবে জবাব দেবে।
তাহলে এবারে বলুনতো নিচের ধাধা দুটোর কোনিট ঠিক?
"কুকুরের কাজ কুকুর করেছে................."
নাকি
"যেমন কুকুর তেমন মুগুর"
আসলে ইতিহাসের সবচেয়ে বড় শিক্ষা হচ্ছে- 'ইতিহাস থেকে কেউ শিক্ষা নেয় না (?)।

No comments:

Post a Comment