Thursday, November 02, 2006

প্রধানমন্ত্রীর বচন ও স্বার্থহীন সম্পর্ক

সম্পর্ক শব্দটির সৃষ্টিই সম্ভবত জন্মের সাথে সম্পৃক্ত। প্রতিটি প্রাণীই স্বভাবসিদ্ধ কারণে জন্মের সাথে সাথেই জড়িয়ে পড়ে সম্পর্কের বেড়াজাল কিংবা মায়াজালে। জাল যাই হোক না কেন তবে এর সুতো যে অনেক মজবুত ভালোবাসার সম্পর্কই তার সবচে বড় প্রমান। আর সম্পর্ক শব্দটির সাথে নি:স্বার্থ শব্দটি জুড়ে দিয়ে আমরা এই শব্দটির প্রতি ভয়ংকর রকমের মিথ্যাচার করি।
সম্পর্ক কী তাহলে স্বার্থসংশ্লিষ্ট ? সুধীজনেরা নি:স্বার্থ সম্পর্ক, নি:স্বার্থ ভালোবাসার পক্ষে যতই সাফাই গাক না কেন আমি নিশ্চিতরুপে বিশ্বাস করি প্রতিটি সম্পর্কই অবশ্যম্ভাবীরুপে স্বার্থসংশ্লিষ্ট। অন্তত পরিসংখ্যান তো তাই বলে। আপনি নিজেই যদি কারও সাথে যে কোন সম্পর্কে জড়িয়ে যান সাদা চোখে দেখা এই নি:স্বার্থ সম্পর্কটিকে একবার গভীর অন্ত:দৃষ্টি দিয়ে দেখুন তো। দেখতে পাচ্ছেন কী, আপনার সম্পর্কটিও ভীষনভাবে স্বার্থসংশ্লিষ্ট। অথচ কতটা চাতুরতার সাথে সুক্ষ স্বার্থসংশ্লিষ্ট এই সম্পর্কটিকে নি:স্বার্থ বলে কলুষিত করছি।
মানূষের মতো শ্রেষ্ট জীবের হিসাব বাদ দিয়ে যদি অন্যান্য প্রাণীদের দিকে তাকানো যায়, ফলাফল আসবে মানূষের মতই। খাদ্য, প্রজনন, বেচে থাকা সহ মৌলিক অন্যান্য কারনের প্রেক্ষিতেই এদের সম্পর্ক গড়ে ওঠে। কোন কোন ক্ষেত্রে স্বার্থসংশ্লিষ্ট এ সম্পর্ক আজীবন টিকে থাকে আবার কোন ক্ষেত্রে টিকে থাকে একটি প্রজনন কাল পর্যন্ত।
আমাদের দেশের একজন প্রধানমন্ত্রী "পাগল ও শিশু" ছাড়া কেউ নিরপেক্ষ নয় বলে সাময়িকভাবে সমালোচিত হয়েছিলেন। কিন্তু এখন যেমন প্রমানিত হচ্ছে আসলেই পাগল ও শিশু ছাড়া কেউ নিরপেক্ষ নয়। আমি জানি আমার এ লেখাটি পড়ে আপনিও দ্বিধায় পড়ে যাবেন আসলেও কী প্রতিটি সম্পর্কই স্বার্থসংশ্লিষ্ট ? আমি এও জানি একদিন আপনিই বলবেন আসলেই কোন সম্পর্ক স্বার্থের উর্দ্ধে নয় ।।

No comments:

Post a Comment