Thursday, October 26, 2006

একটি পোষ্টার, আমার ঈদ এবং কিছু কথা


আমি যে এলাকায় থাকি তার চারদিকে হিন্দু ধর্মাবলম্বিদের সংখ্যাধিক্য থাকায় তাদের বোধ, ধমার্মাচারের সাথে আমার নাড়ির টানটা কিছুটা হলেও শক্ত। এবারে আবার দুর্গাপুজা পড়েছে রোজার মধ্যে। পুজার্চনা শুরুর দু'একদিন আগে নিকটতম এক প্রতিবেশির সাথে কথা হচ্ছিল পুজা কেমন হবে তা' নিয়ে। জিজ্ঞাস করেতই ভদ্রলোক বিরস মুখে বললেন-"ক্যামন আর হবে দাদা?" একটু থমকে গেলাম । আমার জানামতে ধর্মীয় এই অনুষ্ঠানিটর ব্যপারে রাষ্ট্র তার পরিপুর্ণ দায়িত্ব এবারে পালন করেছে। পুজার দিনগুলোতে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করার জন্য পুলিশের এলিট বাহিনী RAB নামানো হয়েছে আর এই বাহিনীটিও অত্যন্ত বিশ্বস্ততার সাথে তাদের দায়িত্ব পালন করছে। তাহলে উত্সবমুখর পুজা উদযাপনে বাধাটা কোথায়? আমার সেই প্রতিবেশীকে প্রশ্নটা করেওছিলাম কিন্তু তিনি বেশ চতুরতার সাথে উত্তরটা এড়িয়ে গিয়েছিলেন। ঈদ এখানে না করলে বোধহয় এই প্রশ্নটার উত্তর কোনো দিনও জানা হতো না।


নামাজ শেষে মাঠ থেকে বেরিয়েই মোড়ের কাঠলগাছে কম্পিউটারে কম্পোজ করা ছোট্ট একটা পোষ্টার চোখে পড়লো। ঈদে এরকম অনেক পোষ্টারই ছাপানো হয় মনে করে পোষ্টারটা না পড়েই বাসায় চলে এলাম। বিকেলের দিকে বাজার যাওয়ার সময় পোষ্টারটা আবারও চোখে পড়লো তবে ততক্ষনে পোষ্টারটির অর্ধেক কে বা কারাযেন ছিড়ে নিয়ে গেছে। পোষ্টারের ছেড়া অংশটি আমার আকর্ষন আরও বাড়িয়ে দিল। কাছে গিয়ে ছেড়া অংশটি পড়লাম। 'জয় মা' লেখা দিয়ে শুরু করা পোষ্টারটির দ্বিতীয় লাইনে "ঈদ মোবারক" লিখে মুসলমানদেরকে ঈদের শুভেচ্ছা জানানো হয়েছে। তার পরের লাইনগুলো ছেড়া যেটুকু আছে তাতে সম্ভবত লেখা ছিল "ধর্ম যার যার, রাষ্ট্র সবার"। আমার অনুভুতির সকল স্তর কেন যেন আচমকা কেঁপে উঠলো। তবে কী, যে বা যারা পোষ্টারটি ছিড়েছে তারা একজন মানুষের এই ভীত সন্ত্রস্ত শুভেচ্ছাটুকুও সহ্য করতে পারে না। তবে কী এজন্যই আমার প্রতিবেশী রাষ্ট্রের নেয়া সর্ব্বোচ্চ নিরাপত্তা সত্ত্বেও স্বত:স্ফুর্তভাবে পুজায় আনন্দ করতে পারছে না?

হয়তোবা তাই ।

হয়তোবা তা নয় ?

No comments:

Post a Comment